অ্যাবাকাভির

অ্যাবাকাভির

Abacavir.svg
Abacavir 3d structure.png
অ্যাবাকাভির
(আইউপিএসি)প্রদত্ত নাম
{(1S,4R)-4-[2-amino-6-(cyclopropylamino)-9H-purin-9-yl]cyclopent-2-en-1-yl}methanol
চিহ্নিতকারকসমূহ
সিএএস সংখ্যা 136470-78-5
এটিসি কোড J05AF06
পাবকেম 441300
ড্রাগব্যাংক DB01048
রাসায়নিক উপাত্ত
সংকেত C14H18N6O 
আনবিক ভর 286.332 g/mol
স্মাইল্‌স search in eMolecules, PubChem
ভৌত উপাত্ত
গলনাংক 165 °C (329 °F)
ফার্মাকোকাইনেটিক উপাত্ত
বায়োভ্যালিয়েবিলিটি 83%
বিপাক Hepatic
অর্ধায়ু 1.54 ± 0.63 h
Excretion Renal (1.2% abacavir, 30% 5'-carboxylic acid metabolite, 36% 5'-glucuronide metabolite, 15% unidentified minor metabolites). Fecal (16%)
Therapeutic considerations
Pregnancy cat. B3(এইউ) C(ইউএস)
আইনগত মর্যাদা POM(ইউকে) -only(ইউএস)
রুটসমূহ Oral (solution or tablets)
অ্যাবাকাভির (আইএনএন) অথবা এবিসি একটি নিউক্লিওসাইড অ্যানালগ রিভার্স ট্রান্সক্রিপটেজ ইনহিবিটর (NRTI)। এটি একধরনের অ্যান্টিরেট্রোভাইরাল ঔষধ যা এইচআইভি বা এইডস সংক্রমণে ব্যবহৃত হয়ে থাকে। এই ঔষধটি It has been well tolerated: the main side effect is হাইপারসেনসিটিভিটি ছাড়া তেমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখায় না; যদিও এই পার্শ্বপ্রতিক্রিয়াটিই কখোনো কখোনো ভয়াবহ আকারে দেখা দেয়। যার ফলে মৃত্যুও হতে পারে। জেনেটিক পরীক্ষা দ্বারা অবশ্য পার্শ্বপ্রতিক্রিয়া হবার সম্ভাবনা নির্ণয় করা যায়। দেখা গেছে, ৯০ শতাংশ রোগীতেই এই সমস্যাটি হয় না।[১]
যে সমস্ত ভাইরাসের স্ট্রেইন জিডোভুডিনে অথবা ল্যামিভুডিনে রেজিস্ট্যান্ট হয়ে গিয়েছে, তাদের দমনের ক্ষেত্রে অ্যাবাকাভির কার্যকরী। কিন্তু জিডোভুডিন এবং ল্যামিভুডিন দুটিতেই রেজিস্ট্যান্ট ভাইরাস স্ট্রেইন কিন্তু অ্যাবাকাভিরে আক্রান্ত হয় না।
দুইটি অ্যাবাকাভির ৩০০ মি. গ্রা. ট্যাবলেট

নির্দেশনা

অ্যাবাকাভির ট্যাবলেট এবং মুখে খাবার দ্রবণ: এই দুইভাবে পাওয়া যায়। ঔষধটি অন্যান্য অ্যান্টিরেট্রোভাইরাল ঔষধের সাথে ব্যবহার হয় এবং এইচআইভি-১ সংক্রমণে ব্যবহৃত হয়। বস্তুত, অ্যাবাকাভির সবসময়েই অন্যান্য অ্যান্টিরেট্রোভাইরাল ঔষধের সাথে ব্যবহার করা উচিত, কারণ একক ঔষধ হিসেবে ব্যবহৃত হলে ভাইরাসের রেসপন্স কমে যায়।

পার্শ্বপ্রতিক্রিয়া

সাধারল পার্শ্বপ্রতিক্রিয়া মাঝে রয়েছে: বমি বমি ভাব, মাথা ব্যথা, অবসাদ, বমি, হাইপারসেনসিটিভিটি, ডায়রিয়া, জ্বর/ কাঁপুনি, হতাশা, চামড়ায় ফুসকুড়ি, উদ্বেগ, ইত্যাদি।[২]

তথ্যসূত্র

  1. SFGate.com
  2. https://online.epocrates.com/noFrame/showPage.do?method=drugs&MonographId=2043&ActiveSectionId=5

Comments